মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়
নাগরিক ই-সেবাসমূহের তালিকা
ক্রমিক নং |
ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা্/আইডিয়ার নাম (তারিখসহ) |
সেবা্/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ |
সেবা্/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না |
সেবার লিংক |
---|---|---|---|---|---|
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
১. |
DIGITAL MoFL (উদ্ভাবনী ধারণা, ২০২১-২০২২, ১৫/০৩/২০২২) |
মন্ত্রণালয়ের দাপ্তরিক কার্যক্রম সুষ্ঠুভাবে এবং সঠিক সময়ে সম্পন্ন করার জন্য বিভিন্ন তথ্যের প্রয়োজন হয়। সকল তথ্যসমূহ একই প্ল্যাটফর্মে পাওয়া যায় না। মোবাইল অ্যাপস এবং সার্ভিসগুলোর লিংক খুজে পেতে অনেক সমস্যা হয় এবং অনেকক্ষেত্রে পাওয়া যায় না। ফলশ্রুতিতে মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা/কর্মচারীদের কম্পিউটারে আলাদা আলাদাভাবে বুকমার্ক করে দিতে হয়। অত্র মন্ত্রণালয়ের সকল ডিজিটাল সেবাসমূহ একত্রে না থাকায় মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা কর্মচারীসহ সিটিজেনদের ভোগান্তি পোহাতে হয়। ক্ষেত্রবিশেষে আইসিটি পার্সনালদের সহযোগিতা প্রয়োজন হয়। উল্লিখিত সমস্যার ফলে অনেক সময়ক্ষেপণ হয় এবং দাপ্তরিক কাজ বিঘ্নিত হয়। সকল সার্ভিসসমূহ, সিটিজেন সেবাসমূহের তথ্য, মোবাইল অ্যাপসসমূহ এবং দাপ্তরিক কাজে ব্যবহৃত সকল ওয়েব পোর্টালগুলো বুকমার্ক হিসেবে এক প্ল্যাটফর্মে নিয়ে আসার জন্য এই উদ্ভাবনী ধারণা বাস্তবায়ন করা হয়েছে। |
সেবাটি কার্যকর আছে। |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন। |
|
২. |
অনলাইন ছুটি ব্যবস্থাপনা (ডিজিটাল সেবা, ২০২১-২০২২, ২৯/১২/২০২১)
|
"অনলাইন ছুটি ব্যবস্থাপনা" ডিজিটাল সেবার মাধ্যমে যে কোন উপজেলা, জেলা, বিভাগসহ মন্ত্রনালয়ের আওতাধীন অধিদপ্তর / দপ্তর / সংস্থা এবং মন্ত্রণালয় পর্যায়ের কর্মকর্তাগণ বিভিন্ন ধরণের ছুটির আবেদন করতে পারবে। সিস্টেমের মাধ্যমে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে উক্ত সিস্টেমেই ছুটির প্রত্যাশী ছুটি মঞ্জুর সংক্রান্ত সেবা পাবে। এছাড়া, "অনলাইন ছুটি ব্যবস্থাপনা" সেবাটির একটি ডাইনামিক ড্যাশবোর্ড রয়েছে যার মাধ্যমে যেকোন ব্যবহারকারী তাঁর ড্যাশবোর্ড দেখতে পাবে এবং প্রয়োজনে বিভিন্ন তথ্য অনুসন্ধান করা যাবে। ফলস্রুতিতে, ছুটি সেবা কার্যক্রম সহজে, স্বল্প সময়ে এবং ডিজিটালি ব্যবস্থাপনা ও সম্পাদনা করা যাবে। "অনলাইন ছুটি ব্যবস্থাপনা" ডিজিটাল সেবাটি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.mofl.gov.bd) ই-সার্ভিস মেন্যুতে সংযুক্ত ছবি মোতাবেক পাওয়া যাবে এবং নির্ধারিত মেনুতে ক্লিক করে সিস্টেমে প্রবেশ ও ছুটি সংক্রান্ত কার্যক্রম সম্পন্ন করা যাবে। |
সেবাটি কার্যকর আছে। |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন। |
|
৩. |
পিআরএল, লামগ্রান্ট, পেনশন ও আনুতোষিক মঞ্জুর (সেবা সহজিকরণ, ২০১৯-২০২০, ১৪/০৪/২০২১) |
নির্দিষ্ট চাকরি জীবনের পর সরকারি কর্মকর্তা / কর্মচারীগণের প্রাপ্য পিআরএল, লামগ্রান্ট, অবসর সুবিধাসহ আনুতোষিক মঞ্জুরির জন্য সেবা সহজিকরণের মাধ্যমে পেনশন কেস দ্রুত নিষ্পত্তির জন্য প্রক্রিয়াটি সম্পুর্ণরূপে অনলাইনে নিষ্পত্তি করা আবশ্যক। এতে বয়স্ক সরকারি চাকুরিজীবীদের ভোগান্তি কমবে। দ্রুত সেবা পাওয়া যাবে। সরকারি অর্থের সাশ্রয় হবে। |
সেবাটি কার্যকর আছে। |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন। |
|
৪. |
সম্মেলন কক্ষ বুকিং সিস্টেম (ডিজিটাল সেবা, ১২/০৩/২০২০) |
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে ব্যবহারের জন্য "কনফারেন্স রুম বুকিং সিস্টেম" নামক একটি ডিজিটাল ডিজিটাল সিষ্টেম চালু করা হয়েছে। উক্ত ডিজিটাল সিস্টেমের মাধ্যমে সভা / সেমিনার / ওয়ার্কশপ ইত্যাদি অনুষ্ঠান সম্মেলন কক্ষে করা জন্য দেওয়া যাবে। মন্ত্রণালয়ের ওয়েবসাইটের সাথে (www.mofl.gov.bd) লিংকৃত ফর্ম পুরনের মাধ্যমে কনফারেন্স রুম বুকিং কার্যক্রম সম্পন্ন করা যাবে। এছাড়া, বর্তমানে কনফারন্স রুমটি কত তারিখে, কয় ঘটিকায় কোন অনুষ্ঠানের জন্য বুকিং দেওয়া আছে তা দেখার সুযোগ রয়েছে এবং বুকিংসমূহ দেখা যাবে – মন্ত্রণালয়ের ওয়েবসাইটের মাধ্যমে (www.mofl.gov.bd)। উল্লেখ্য, মন্ত্রণালয়ের ওয়েবসাইট হতে ই-সার্ভিস মেন্যুর "সম্মেলন কক্ষ বুকিং দিন" এবং "সম্মেলন কক্ষে অনুষ্ঠানের সময়সূচী" সাব-মেন্যুতে ক্লিক করেও উল্লেখিত কার্যক্রম সম্পাদন করা যাবে। |
সেবাটি কার্যকর আছে। |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন। |
https://mofl.portal.gov.bd/site/page/e6ee0827-61b0-43f1-b13c-da87feba680f
|
৫. |
ফোকাল পয়েন্ট ডাটাবেজ (ডিজিটাল সেবা) |
ফোকাল পয়েন্ট তালিকা হালনাগাদ করার জন্য এবং নতুন ফোকাল পয়েন্ট কর্মকর্তার তালিকা সন্নিবেশ করার জন্য মৎস্য ও প্রানিসম্পদ মন্ত্রণালয়ে ফোকাল পয়েন্ট এন্ট্রি নামক নতুন একটি ডিজিটাল সেবা চালু করা হয়েছে। ফলে ফোকাল পয়েন্ট কর্মকর্তার তথ্য সহজেই সন্নিবেশ এবং হালনাগাদ করা যাচ্ছে। |
সেবাটি কার্যকর আছে। |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন।
|
https://mofl.portal.gov.bd/site/page/314a395b-6f1c-43ed-bfd4-0c6b90a541e3 |
মৎস্য অধিদপ্তর
নাগরিক ই-সেবাসমূহের তালিকা
ক্রমিক নং |
ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা্/আইডিয়ার নাম |
সেবা্/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ |
সেবা্/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না |
সেবার লিংক |
মন্তব্য |
১ | ২ | ৩ | ৪ | ৫ | ৬ | ৭ |
০১. |
মৎস্য পরামর্শ / Fish Advice (উদ্ভাবনী ধারণা- মোবাইল অ্যাপ ) |
মৎস্য পরামর্শ / Fish Advice মৎস্য সম্পর্কিত একটি সমন্বিত অ্যাপ । এতে মাছ ও চিংড়ির চাষ পদ্ধতি,রোগ বালাই, চাষকালীন উদ্ভূত বিভিন্ন সমস্যাবলী সহ বিবিধ বিষয়াবলীর সচিত্র সমাধান দেয়া আছে। একজন চাষি সহজেই অ্যাপটি থেকে এ সংক্রান্ত সমস্যাবলীর সমাধান পাবেন। |
কার্যকর আছে |
পাচ্ছে |
https://bit.ly/3CqaPDK |
|
০২. |
মৎস্য চাষি বার্তা ( উদ্ভাবনী ধারণা- মোবাইল অ্যাপ ) |
অ্যাপটিতে মাছ চাষের পোনা মজুদ মাছ ও চিংড়ির চাষ পদ্ধতি,রোগ বালাই, চাষকালীন উদ্ভূত বিভিন্ন সমস্যাবলীর সচিত্র সমাধান দেয়া আছে। এতে গুরুত্বপূর্ণ ৮ টি সুত্র রয়েছে। এগুলো হলো -পোনা মাছ মজুদের সূত্র , খাদ্য প্রদানের সূত্র, বয়স অনুযায়ী খাদ্য প্রদানের সূত্র ,নির্দিষ্ট আমিষ অনুযায়ী খাদ্য তৈরির সূত্র,পি পি এম নির্ণয়ের সূত্র ,জলাশয়ের আয়তন নির্ণয়ের সূত্র , জলাশয়ের ক্ষেত্র ফল নির্ণয়ের সূত্র , চুন সারের পরিমাণ নির্ণয়ের সূত্র । এছাড়া চাষিকে এস এম এস এর মাধ্যমে মৎস্য সংক্রান্ত বিভিন্ন বিষয়ে নোটিফিকেশন এর মাধ্যমে অবগত করা হয়।
|
কার্যকর আছে |
পাচ্ছে |
https://bit.ly/3EBdUnk |
|
০৩ |
ডক্টর ফিস ( উদ্ভাবনী ধারণা- মোবাইল অ্যাপ ) |
অ্যাপটি ব্যবহারের মাধ্যমে মৎস্যচাষিগণ যে কোনো স্থান থেকে তাৎক্ষণকিভাবে পুকুর পাড়েই রোগাক্রান্ত মাছ, পানির রং ও অবস্থার ছবি পাঠিয়ে মাধ্যমে অথবা ভিডিও কলের মাধ্যমে সমস্যার সমাধান পাবেন। এ ছাড়া বিভিন্ন সমস্যাবলীর সচিত্র সমাধান দেয়া আছে। অ্যাপটিতে মৎস্য র্কমর্কতার প্রোফাইল (নাম, পদবী, র্কমস্থল, মোবাইল নম্বর), ছবি তোলা ও পাঠানো, অডিও কল, ভিডিও কলের অপশন রয়েছে ।
|
কার্যকর আছে |
পাচ্ছে |
https://bit.ly/3MqQe6X |
|
০৪ |
মৎস্য চাষি স্কুল ( উদ্ভাবনী ধারণা- মোবাইল অ্যাপ ) |
মাছ চাষের বিভিন্ন আধুনিক প্রযুক্তি সমূহ, রোগবালাই ও অন্যান্য যাবতীয় তথ্য দেয়া আছে। কোন চাষি যে কোন বিষয়ে জানতে চাইলে উদ্ভাবকের সাথে লাইভ চ্যাট এর মাধ্যমে জানতে পারবে। |
কার্যকর আছে |
পাচ্ছে |
https://bit.ly/3EAl6A7 |
|
০৫ |
মৎস্য বিষয়ক পরামর্শ সেবা (ডিজিটাল সেবা) |
ওয়েবসাইটে নির্ধারিত ফরম পূরণ করে জমা দিয়ে সে সম্পর্কে সেবা গ্রহিতা পরামর্শ সেবা পেতে পারে। |
কার্যকর আছে |
পাচ্ছে |
https://www.mygov.bd/public/service?id=BDGS-1583304317 |
|
০৬ |
অনলাইন প্রশিক্ষণার্থী নিবন্ধন (ডিজিটাল সেবা) |
অনলাইনে প্রশিক্ষণ পেতে ইচ্ছুক চাষিগণ তথ্য ইনপুট দিলে পরবর্তীতে সংশ্লিষ্ট অফিস হতে যোগাযোগ করে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হয়। |
কার্যকর আছে |
পাচ্ছে |
http://khulnadof.com/reg-training |
|
০৭ |
মৎস্য খাদ্যের লাইসেন্সিং (ডিজিটাইজড কৃত সেবা) |
অনলাইনে মৎস্য অধিদপ্তরের ওয়েবসাইটে রক্ষিত লিঙ্ক এ ক্লিক করে একজন সেবাগ্রহিতা প্রয়োজনীয় তথ্য ইনপুট করে লাইসেন্স গ্রহণ করতে পারে। |
কার্যকর আছে |
পাচ্ছে |
http://erp.fisheries.gov.bd/?page_id=6 |
|
০৮ |
মৎস্য হ্যাচারির লাইসেন্স প্রদান (সহজি কৃত সেবা) |
ধাপ কমানোর মাধ্যমে সেবাটি সহজ করা হয়েছে। এখন হ্যাচারি মালিকগণ সরাসরি জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে আবেদন করে লাইসেন্স গ্রহণ করতে পারেন। |
কার্যকর আছে |
পাচ্ছে |
|
|
প্রাণিসম্পদ অধিদপ্তর
নাগরিক ই-সেবাসমূহের তালিকা
ক্রমিক নং |
ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা্/আইডিয়ার নাম |
সেবা্/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ |
সেবা্/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না (১৩/১০/২০২২ পর্যন্ত) |
সেবার লিংক |
মন্তব্য |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
|
ইউনিয়ন প্রাণিসম্পদ সেবাকেন্দ্র |
ইউনিয়ন পর্যায়ে সেবা কেন্দ্র স্থাপনের মাধ্যমে জনগনের দোরগোড়ায় প্রাণিসম্পদ সেবা পৌছানো। |
কার্যকর আছে। ৮টি বিভাগের ৮০ টি ইউনিয়ন। |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে |
৮০ টি ইউনিয়নের তালিকার লিংক |
|
|
মোবাইল এসএমএস সার্ভিস |
১৬৩৫৮ নম্বরে মোবাইল আপারেটর এবং অনলাইনে মেসেজ পাঠালে উত্তর পাওয়া যাবে। |
সারাদেশে বাস্তবায়িত হচ্ছে |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে এবং সুফলভোগীর সংখ্যা ৬২৭৫৮ |
লিংক
ভিডিও লিংক https://www.youtube.com/watch?v=IeW7JlUOhDQ
ব্যবহার নির্দেশিকা |
|
|
মোবাইল অ্যাপস (লাইভষ্টক ডায়রী) |
প্লে ষ্টোর থেকে অ্যাপস ডাউনলোড করে প্রাণিসম্পদের অনেক তথ্য জানা যাবে। |
সারাদেশে চলমান |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে এবং সুফলভোগীর সংখ্যা ৫০০০০+ |
অ্যাপ ডাউনলোড লিংক https://play.google.com/store/apps/details?id=com.lsd.lsde&hl=en&gl=US
ব্যবহার নির্দেশিকার লিংক |
|
|
অরগানিক দেশী মুরগী উৎপাদন (স্বপ্ন ছোঁয়ার সিড়ি) |
উদ্যোক্তা তৈরী করে প্রশিক্ষণের মাধ্যমে দেশী মুরগী উৎপাদন |
শেরপুর, বগুড়াতে চলমান |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে এবং সুফলভোগীর সংখ্যা ১৮০৩০ |
সেবাগ্রহিতার (আংশিক) তালিকার লিংক
অর্জনসমূহ এর লিংক |
|
|
ডিজিটাল কৃত্রিম প্রজনন সেবা |
গাভী/বকনার জেনেটিক বৈশিষ্ট সরক্ষণের মাধ্যমে কৃত্রিম প্রজনন করানো এবং উৎপাদন বাড়ানো। |
বাকেরগঞ্জ, বরিশাল এ পাইলোটিং সমাপ্ত হয়েছে |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে এবং সুফলভোগীর সংখ্যা ১০৯ |
কৃত্রিম প্রজনন ট্রাকিং সিস্টেম
|
|
|
স্কুল আঙ্গীনায় ঘাসের বাগান স্থাপন। |
স্কুল আংগীনায় ঘাসের প্লট তৈরী করে ছাত্র-ছাত্রীর মাধ্যমে সম্প্রসারণ। |
নালিতাবাড়ি, শেরপুর এ পাইলোটিং সমাপ্ত হয়েছে |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে এবং সুফলভোগীর সংখ্যা ১২ |
ভিডিও লিংক
|
|
|
রাসায়নিক পরীক্ষার মাধ্যমে গাভীর গর্ভাবস্থা নির্ণয় |
রাসায়নিক পরীক্ষার মাধ্যমে দ্রুত গাভীর গর্ভাবস্থা নির্ণয় |
মৌলভীবাজার সদর এ চলমান |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে এবং সুফলভোগীর সংখ্যা ৬১২ |
উদ্ভাবন সংক্রান্ত তথ্য |
|
|
একটিখামার একটি ঘাসের প্লট (কেশবপুর মডেল) |
মডেল প্লট তৈরীর মাধ্যমে খামার স্থাপন |
কেশবপুর, যশোর এ চলমান |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে এবং সুফলভোগীর সংখ্যা ১২৭৭ |
উদ্ভাবন সংক্রান্ত তথ্য
মডেল প্লট তৈরী |
|
|
হাতের মুঠোয় প্রাণিস্বাস্থ্য সেবা |
bdvets.com website এর মাধ্যমে অনলাইন সেবা প্রদান |
সারাদেশে চলমান |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে এবং ৯৯৬ জন ডাক্তারের মাধ্যমে ৪৮৫০ জন সেবা পেয়েছেন। |
ওয়েবলিংক
ভিডিও লিংক |
|
|
গ্রাম ভিত্তিক গবাদীপশু ও হাঁস মুরগীর রোগ প্রতিরোধ ও চিকিৎসা সেবায় প্রাণিসম্পদের ক্যাম্প স্থাপন |
গ্রাম ভিত্তিক ক্যাম্পিং এর মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান |
সারাদেশে চলমান |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে |
উদ্ভাবন সংক্রান্ত তথ্য |
|
|
পশুখাদ্য নমুনা বিশ্লেষণ ও প্রতিবেদন প্রদান কার্যক্রম সেবা সহজিকরণ |
পশুখাদ্য নমুনা গ্রহণ, বিশ্লেষণ ও ইমেইলের মাধ্যমে প্রতিবেদন প্রদান করা হয় |
সারাদেশে চলমান |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে এবং সুফলভোগীর সংখ্যা ৬৫০০ |
----- |
|
|
পশুখাদ্য আমদানি, সংরক্ষণ ও বাজারজাতকরণ (ক্যাটাগরি-২) লাইসেন্স প্রদান সেবা সেবা সহজিকরণ |
আবেদনকারী মহাপরিচালক বরাবরে আবেদন করবে । সংশ্লিষ্ট শাখা প্রধান কর্তৃক যাচাই বাছাই করার পর নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে লাইসেন্স প্রদান করা হয় |
সারাদেশে চলমান |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে এবং সুফলভোগীর সংখ্যা ৩০০ |
ওয়েব লিংক http://rlms.dls.gov.bd/index.php/landing সেবা প্রোফাইলের লিংক |
|
|
পশুপুষ্টি উপকরণ, টিকা ও ঔষধ আমদানী/ রপ্তানীর অনাপত্তি সনদ প্রদান |
আবেদনকারী মহাপরিচালক বরাবরে আবেদন করবে। সংশ্লিষ্ট শাখা প্রধান কর্তৃক যাচাই বাছাই করার পর অনাপত্তি সনদ প্রদান করা হয়। |
সারাদেশে চলমান |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে এবং সুফলভোগীর সংখ্যা ১২০০০০ |
ওয়েব লিংক http://103.147.56.65/ |
|
|
পোল্ট্রি ও ডেইরী খামার রেজিষ্ট্রেশন ও নবায়ন কার্যক্রম সেবা সহজিকরণ |
আবেদনকারী মহাপরিচালক বরাবরে আবেদন করবে। সংশ্লিষ্ট শাখা প্রধান কর্তৃক যাচাই বাছাই করার পর নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে নিবন্ধন প্রদান করা হয়। |
সারাদেশে চলমান |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে এবং ৩২২০ |
ওয়েব লিংক http://rlms.dls.gov.bd/index.php/landing সেবা প্রোফাইলের লিংক |
|
|
অনলাইন ফিডমিল নিবন্ধন |
আবেদনকারী মহাপরিচালক বরাবরে আবেদন করবে। সংশ্লিষ্ট শাখা প্রধান কর্তৃক যাচাই বাছাই করার পর নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে লাইসেন্স প্রদান করা হয়। |
সারাদেশে চলমান |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে |
ওয়েব লিংক http://rlms.dls.gov.bd/index.php/landing |
|
|
অনলাইন নিয়োগ |
অনলাইনে আবেদন গ্রহণ, প্রবেশপত্র প্রদান, পরীক্ষা ও ফলাফল সংক্রান্ত তথ্য প্রদান করা হয় |
সারাদেশে চলমান |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে এবং সুফলভোগীর সংখ্যা ১৪০০০০ |
ওয়েব লিংক http://job.dls.gov.bd/ |
|
|
পোষা প্রাণি আমদানি/ রপ্তানীর অনাপত্তি সনদ প্রদান |
আবেদনকারী মহাপরিচালক বরাবরে আবেদন করবে। সংশ্লিষ্ট শাখা প্রধান কর্তৃক যাচাই বাছাই করার পর অনাপত্তি সনদ প্রদান করা হয়। |
সারাদেশে চলমান |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে এবং সুফলভোগীর সংখ্যা ৬৬৫ |
ওয়েব লিংক https://dls.ussbd.net/ |
|
বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন
নাগরিক ই-সেবাসমূহের তালিকা
(ক) উদ্ভাবনী ধারণা:
ক্রম. |
ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণার নাম |
আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ |
আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না |
সেবার লিংক |
মন্তব্য |
০১ |
কাপ্তাই হ্রদে ডেবা নার্সারির মাধ্যমে কার্প জাতীয় পোনা মাছ প্রতিপালন ও হ্রদে বিস্তারকরণ |
অবমুক্তকৃত পোনার মৃত্যুহার বেশি এবং পোনা অবমুক্তকরণে অধিক খরচ হয়। শুষ্ক মৌসুম অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ মাসে হ্রদের পানি কমে গিয়ে বিভিন্ন জায়গায় ছোট ছোট নার্সারি পুকুরের মত জলাশয়ের সৃষ্টি হয়। সে সময়ে উক্ত স্থানে রেণু পোনা অবমুক্ত করে লালন পালন করা যায়। হ্রদের পানিতে রেণুগুলো লালন পালন করায় এগুলোর অভিযোজন ক্ষমতা অন্যান্য মাছের থেকে বেশি হবে। |
আছে |
হ্যাঁ |
- |
পোনার মৃত্যুহার হ্রাস পাবে এবং অভিযোজন ক্ষমতা বৃদ্ধি পাবে। |
০২ |
কেন্দ্রীয় মনিটরিং ব্যবস্থাপনা |
কাপ্তাই লেকে উৎপাদিত মাছ স্বাস্থ্যসম্মতভাবে অবতরণ, মাছের আহরণোত্তর অপচয় রোধ ও রাজস্ব আদায়সহ যাবতীয় কার্যক্রম প্রধান কার্যালয় কর্তৃক সরেজমিনে পরিদর্শন ও তদারকি করতে হয়। এতে তদারকির দীর্ঘসূত্রিতা পরিলক্ষিত হয়। এছাড়া অনেক সময় কেন্দ্রের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হয় না। কাপ্তাই লেকে উৎপাদিত মাছ স্বাস্থ্যসম্মতভাবে অবতরণ ও মাছের আহরণোত্তর অপচয় রোধকল্পে রাঙ্গামাটি ইউনিটের আওতায় মোট ০৪টি অবতরণ কেন্দ্র রয়েছে। সিসি ক্যামেরার মাধ্যমে উক্ত কেন্দ্রের অবতরণ সংক্রান্ত কার্যক্রম প্রধান কার্যালয় থেকে মনিটরিং করার জন্য ‘কেন্দ্রীয় মনিটরিং ব্যবস্থাপনা’ নামক উদ্ভাবনটি গ্রহণ করা হয়েছে। |
আছে |
হ্যাঁ |
- |
মোবাইলের মাধ্যমে ২৪ ঘন্টা তদারকি করার ফলে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ সহজ হয়। |
০৩ |
ক্রিক নার্সারি |
শুষ্ক মৌসুমে হ্রদের বিভিন্ন জায়গায় বাঁধ দিয়ে ছোট ছোট নার্সারি পুকুরের মত ক্রিক নার্সারি সৃষ্টি করা যায়। সে সময়ে উক্ত ক্রিকসমূহে রেণু পোনা অবমুক্ত করে লালন পালন করা যায়। লেকের পানি বৃদ্ধি পাওয়ার পূর্বেই রেণু বড় হয়ে পোনায় পরিণত হবে এবং হ্রদের পানি বৃদ্ধির সাথে সাথে পোনাগুলো হ্রদের পানির সাথে মিশে যাবে। হ্রদের পানিতে রেণুগুলো লালন পালন করায় এগুলোর অভিযোজন ক্ষমতা অন্যান্য মাছের থেকে বেশি হবে বলে। কাপ্তাই হ্রদে অবমুক্তির জন্য অধিক পরিমাণ পোনার সরবরাহ নিশ্চিত হবে। |
আছে |
হ্যাঁ |
- |
পোনা মাছ প্রাকৃতিক খাবার গ্রহণ করে দ্রুত বৃদ্ধি পাবে এবং দ্রুত অবমুক্ত করা সম্ভব হবে। |
০৪ |
কাপ্তাই হ্রদে চিতল মাছের আধিক্য বৃদ্ধিতে নিজস্ব ব্যবস্থাপনায় পোনা উৎপাদন |
কাপ্তাই হ্রদে চিতল মাছের উৎপাদন বৃদ্ধি করার জন্য নিজস্ব ব্যবস্থাপনায় পোনা উৎপাদন করা হচ্ছে। চিতল মাছ দ্রুত বর্ধণশীল এবং টেকসই হওয়ায় এটি সহজেই উৎপাদন এবং হ্রদে অবমুক্ত করা সম্ভব হয়। চিতল মাছ অত্যন্ত টেকসই মাছ হওয়ায় এটি লেকের সাথে সহজেই খাপ খাইয়ে নিতে পারে। চিতল মাছের চাহিদাও অনেক বেশি এবং জনগণের পুষ্টির চাহিদা পূরণে ভূমিকা রাখে। চিতল মাছ রাক্ষুসে স্বভাবের হওয়ায় ছোট প্রজাতির মাছের আধিক্য নিয়ন্ত্রণে ভূমিকা রাখবে। |
আছে |
হ্যাঁ |
- |
চিতল মাছ দ্রুত বর্ধণশীল এবং পুষ্টির চাহিদা পূরণ হবে। |
(খ) সহজিকৃত সেবা:
ক্রম. |
ইতঃপূর্বে বাস্তবায়িত সহজিকৃত সেবার নাম |
সেবার সংক্ষিপ্ত বিবরণ |
সেবাটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না |
সেবার লিংক |
মন্তব্য |
০১ |
বাৎসরিক বাজেট প্রণয়নে সফটওয়্যার (MS Excel) এর ব্যবহার |
বাজেট প্রণয়নের ক্ষেত্রে নির্ভুল হিসাব-নিকাশ অতীব জরুরী। ম্যানুয়াল পদ্ধতিতে বাজেট প্রণয়ন করলে অনেক ভুলভ্রান্তি থেকে যায়। এতে করে কর্পোরেশনের বাৎসরিক বাজেট প্রণয়নে সংখ্যাগত ভুলভ্রান্তি এবং সময়ের অপচয় হয়। বাজেট প্রণয়নের ভুলভ্রান্তি থেকে পরিত্রাণ পাওয়ার লক্ষ্যে MS Excel এ বাজেট প্রণয়ন শুরু করা হয়েছে। ফলে সীমিত সময়ে ত্রুটিমুক্ত বাজেট প্রণয়ন সম্ভব হচ্ছে। বর্তমানে কর্পোরেশনের বার্ষিক বাজেট প্রণয়নের ক্ষেত্রে যে পরিমাণ সময়, শ্রম ও ভোগান্তি/ভুলভ্রান্তি হয় তা থেকে পরিত্রাণ পাওয়ার লক্ষ্যে MS Excel-এ বাজেট প্রণয়নের এ উদ্ভাবনী প্রচেষ্টা। |
আছে |
হ্যাঁ |
- |
MS Excel এ বাজেট প্রণয়নের ফলে ভুলভ্রান্তি এবং সময়ের অপচয় হ্রাস পায়। |
০২ |
কাপ্তাই লেকে উৎপাদিত মাছ ডিজিটাল স্কেলে পরিমাপকরণ |
অবতরণ কেন্দ্রে অবতরণকৃত মাছের সঠিক পরিমাণ নির্ণয় করা সম্ভব হয় না। মৎস্যজীবী/ মৎস্য ব্যবসায়ীরা কাপ্তাই লেকে মাছ পরিমাপের সেবা পেতে গিয়ে যে পরিমাণ সময়, শ্রম ও ভোগান্তি/দুর্ভোগের শিকার হয় তা থেকে পরিত্রাণ পাওয়ার লক্ষ্যে ডিজিটাল স্কেলে সেবা প্রদানের এ উদ্ভাবনী প্রচেষ্টা। |
আছে |
হ্যাঁ |
- |
অবতরণকৃত মাছের পরিমাণ নির্ভুলভাবে এবং স্বল্পতম সময়ে পরিমাপ করা সম্ভব হয়। |
০৩ |
কাপ্তাই লেকে মোবাইল মনিটরিং সেবা সহজীকরণ |
কাপ্তাই লেকে মাছ আহরণ বন্ধকালীন বিভিন্ন প্রজাতির মাছ, মা মাছ ও মৎস্য অভয়াশ্রম (সারা বছর) এ অবৈধভাবে মাছ শিকার রোধের নিমিত্ত এ আইডিয়া গ্রহণ করা হয়েছে। |
আছে |
হ্যাঁ |
- |
মোবাইল মনিটরিং সেবা চালু করার ফলে অবৈধ মাছ শিকার এবং মা মাছসহ অভয়াশ্রমের মাছ শিকার হ্রাস পেয়েছে। |
০৪ |
কর্পোরেশনের অবসরপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীদের গ্রাচ্যুইটি ও ছুটিনগদায়ন খাতে পাওনা অর্থ Online Payment System এ প্রত্যেকের স্ব-স্ব ব্যাংক হিসাবে প্রেরণ |
চেকের মাধ্যমে পরিশোধের ক্ষেত্রে বিড়ম্বনা, সময় ও শ্রমের অপচয় ঘটে থাকে। Online Payment System এর মাধ্যমে প্রত্যেকের স্ব-স্ব ব্যাংক হিসাবে পরিশোধ নিশ্চিতকরণ ও অবসর প্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীদের অফিসে স্বশরীরে উপস্থিতি হ্রাসের মাধ্যমে দ্রুততম সময়ে উল্লিখিত সেবা প্রদানের লক্ষ্যে এ উদ্ভাবনী প্রচেষ্টা। |
আছে |
হ্যাঁ |
- |
দ্রুততম সময়ে প্রত্যেকের স্ব-স্ব ব্যাংক হিসাবে পরিশোধ নিশ্চিত হয় ও অবসর প্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীদের অফিসে স্বশরীরে উপস্থিতি হ্রাস পায়। |
(গ) ডিজিটাইজকৃত সেবা:
ক্রম. |
ইতঃপূর্বে বাস্তবায়িত ডিজিটাইজকৃত সেবার নাম |
সেবার সংক্ষিপ্ত বিবরণ |
সেবাটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না |
সেবার লিংক |
মন্তব্য |
০১ |
অনলাইনে নিরাপদ মাছ বিক্রয় কার্যক্রম |
কর্মব্যস্ত জীবনে বাজারে গিয়ে মাছ ক্রয়ে অর্থ, সময় ও শ্রমের অপচয় ঘটে থাকে। বর্তমানে কর্মব্যস্ত জনগোষ্ঠি বাজারে গিয়ে মাছ ক্রয় করতে যে পরিমাণ সময়, অর্থ ও শ্রম ব্যয় করেন তা থেকে পরিত্রাণ প্রদানের লক্ষ্যে অর্থাৎ ঘরে বসে অনলাইনের মাধ্যমে নিরাপদ সতেজ মাছ ক্রয়ের সেবা প্রদানের নিমিত্ত এ উদ্ভাবনী প্রচেষ্টা। |
আছে |
হ্যাঁ |
ভোক্তাগণ ঘরে বসেই অনলাইনের মাধ্যমে নিরাপদ সতেজ মাছ ক্রয়ের সুবিধা পেয়ে থাকে। |
|
০২ |
অনলাইনের মাধ্যমে মৎস্য প্রক্রিয়াকরণের পার্টি/প্রতিষ্ঠান (নন-প্যাকার) নিবন্ধিকরণ |
চট্টগ্রাম মৎস্য বন্দর কেন্দ্রের ফিশ প্রসেসিং কারখানায় মাছ প্রক্রিয়াকরণ ও সংরক্ষণের জন্য নন-প্যাকার (যাদের নিজস্ব মৎস্য প্রক্রিয়াকরণ প্লান্ট নাই) হিসেবে প্রাইভেট প্রতিষ্ঠান/ব্যক্তি নিবন্ধন করে। নিবন্ধিকরণ প্রক্রিয়াটি ম্যানুয়ালি করা হয় বিধায় অনেক সময়ক্ষেপণ হয়। এতে অনেক পার্টি যথাসময়ে মাছ প্রক্রিয়াকরণ ও সংরক্ষণ করতে পারেন না। নন-প্যাকার হিসেবে উল্লিখিত কেন্দ্রে তালিকাভুক্ত হওয়ার জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া চালু করে এই সেক্টরে নতুন নতুন মৎস্য উদ্যোক্তা তৈরি হবে। ফলে অতি অল্প সময়ে তালিকাভুক্ত হয়ে মাছ প্রক্রিয়াকরণ ও সংরক্ষণ করে স্থানীয় বাজারে মাছ সরবরাহসহ বিদেশে মাছ রপ্তানী করে বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে দেশের জিডিপিতে অবদান রাখতে পারবে। |
আছে |
হ্যাঁ |
কেন্দ্রের প্রসেসিং কারখানায় অবকাঠামো ও ধারন ক্ষমতা অনুযায়ী নন-প্যাকার তালিকাভুক্ত করা যাবে। এতে কেন্দ্রের রাজস্ব আয় বাড়বে, বৈদেশিক মুদ্রা অর্জন এবং নতুন মৎস্য উদ্যোক্তা তৈরি হবে। |
বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট
নাগরিক ই-সেবাসমূহের তালিকা
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
ক্রমিক নং |
ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা্/আইডিয়ার নাম (তারিখসহ) |
সেবা্/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ |
সেবা্/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না |
সেবার লিংক |
মন্তব্য |
০১। |
বিএফআরআই ইন কাপ্তাই লেক ইনফো |
কাপ্তাই লেক এর জীব বৈচিত্র ও মাছ উৎপাদন তথ্য জানা যাবে। |
চালু |
পাচ্ছে |
https://play.google.com/store/apps/details?id=com.brf.biddutkarmakar.kaptainewcorrection |
|
০২। |
সিপিএফ হিসাব সহজীকরণ |
সহজে সিপিএফ হিসাব প্রদান করা যায়। |
চালু |
পাচ্ছে |
LAN based |
|
০৩। |
ই-কার্প ব্রিডিং |
কার্প জাতীয় মাছের ব্রিডিং সম্পর্কে জানা যায়। |
চালু |
পাচ্ছে |
https://play.google.com/store/apps/details?id=com.egsystem.bd.bfri |
|
০৪। |
বিএফআরআই উদ্ভাবিত প্রযুক্তি সহায়তা |
প্রযুক্তি প্রাপ্তি সহজ হয়েছে। |
চালু |
পাচ্ছে |
BFRI Website |
|
০৫। |
উন্নত জাতের মাছের পোনা উৎপাদন ও সুলভ মূল্যে বিতরণ |
উন্নত জাতের মাছের পোনা উৎপাদন ও সুলভ মূল্যে বিতরণ সহজ হয়েছে। |
চালু |
পাচ্ছে |
BFRI Website |
|
০৬। |
প্রশিক্ষণের আবেদন সহজীকরণ |
আবেদন প্রক্রিয়া সহজ হয়েছে। |
চালু |
পাচ্ছে |
BFRI Website |
|
০৭। |
বিএফআরআই সুবর্ণ রুই |
সুবর্ণ রুই এর জাত উদ্ভাবনের ফলে দেশে আমিষের প্রাপ্তি সহজ হয়েছে। |
চালু |
পাচ্ছে |
BFRI Publication |
|
বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট
নাগরিক ই-সেবাসমূহের তালিকা
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
|
ক্রমিক নং |
ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা্/আইডিয়ার নাম (তারিখসহ) |
সেবা্/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ |
সেবা্/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না |
সেবার লিংক |
মন্তব্য |
|
০১. |
‘বিএলআরআই ফিড মাস্টার’ মোবাইল অ্যাপ, জুন’২০২৩ |
অ্যাপ্লিকেশনটি বয়স, লিঙ্গ এবং উৎপাদন অবস্থার উপর ভিত্তি করে বুকের মাপ ও দৈর্ঘ্যে অথবা ওজন প্রদান সাপেক্ষে অতি অল্প সময়ে প্রাণীর (গরু এবং মহিষ) পুষ্টির চাহিদা পূরণের জন্য সুষম রেশন তৈরি করতে পারে। সেই সাথে প্রাণীর দৈনন্দিন প্রয়োজনীয় সবুজ ঘাসের পরিমাণ নির্ধারণের পাশাপাশি খামানিদেরকে মাসিক এবং বাৎসরিক ঘাস উৎপাদন পরিকল্পনা প্রণয়নের সাথে সাথে প্রাণীর বিভিন্ন উৎপাদন অবস্থায় খাদ্য সরবরাহের দিক নির্দেশনা প্রদান করতে পারে। |
কার্যকর রয়েছে |
সেবা গ্রহীতাগণ ফলাফল পাচ্ছেন |
https://play.google.com/store/apps/ details?id=com.rashedmarjan. feedmaster&hl=en |
|
|
০২. |
‘খামার গুরু’ মোবাইল অ্যাপ, জুন’২০২১ |
অ্যাপ্লিকেশনটিতে গরু ও মহিষ হৃষ্টপুষ্টকরণ, ছাগল পালন, দেশী মুরগি পালন ও ডেইরি ফার্ম স্থাপনের ডিজিটাল প্যাকেজ প্রদান করা হয়েছে এবং প্রতিটি প্যাকেজে সংশ্লিষ্ট সকল বৈজ্ঞানিক জটিল হিসাব একাধিক সহজ ক্যালকুলেটরের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে। |
কার্যকর রয়েছে |
সেবা গ্রহীতাগণ ফলাফল পাচ্ছেন |
https://play.google.com/store/apps/ details?id=bd.gov.blri. khamarguru&hl=en |
|
|
০৩. |
‘বিএলআরআই ব্রিডিং ম্যানেজার’ মোবাইল অ্যাপ, মার্চ’২০২২ |
অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে খামারি খামারে না গিয়েও খামারের সঠিক প্রজনন ব্যবস্থাপনা করতে পারে। এই অ্যাপ ব্যবহার করে একজন সেবাগ্রহীতা স্বয়ংক্রিয় এলার্ম-এর মাধ্যমে গাভীর গরম হওয়া, প্রেগনেন্সি ডায়াগনোসিস ও বাচ্চা প্রদানের সম্ভব্য তারিখ সর্ম্পকে পূর্ব অবহিত হতে পারবে। খামারের প্রজনন সর্ম্পাকত সকল তথ্য সংরক্ষণ ও তার সঠিক ব্যবস্থাপনার ফলে খামারের কাঙ্খিত জাত উন্নয়ন সম্ভব হবে। |
কার্যকর রয়েছে |
সেবা গ্রহীতাগণ ফলাফল পাচ্ছেন |
https://play.google.com/store/apps/ details?id=com.rashedmarjan. breedingmanagerblri&hl=en |
|
|
০৪. |
ডিজিটাল চাহিদাপত্র, জুন’২০২১ |
বর্তমানে বিএলআরআই ওয়েবসাইটে ডিজিটাল চাহিদাপত্রের একটি সফটওয়্যার সন্নিবেশ করা হয়েছে। কর্মকর্তা কর্মচারীরা তাদের দাপ্তরিক প্রয়োজনীয় জিনিসপত্রের চাহিদা সফটওয়্যার ব্যবহার করে দিতে পারছেন। |
কার্যকর রয়েছে |
সেবা গ্রহীতাগণ ফলাফল পাচ্ছেন |
http://www.app-blri.org/login |
|
|
০৫. |
বিএলআরআই ই-বুক, ডিসেম্বর, ২০২১ |
বিএলআরআই হতে প্রকাশিত বিভিন্ন প্রযুক্তি বিষয়ক লিফলেট, ফোল্ডার, ম্যানুয়াল, প্রশিক্ষণ গাইডলাইন, প্রযুক্তি নির্দেশিকা প্রভৃতি প্রকাশনাসমূহ অনলাইনে সহজলভ্য করার জন্য একটি সফটওয়্যার তৈরি করা হয়েছে এবং বিএলআরআই-এর ওয়েবসাইটে সন্নিবেশিত করা হয়েছে। এতে করে জনসাধারণ খুব সহজে ঘরে বসে বিএলআরআই-এর প্রকাশনাসমূহ পড়তে বা ডাউনলোড করতে পারছে এবং অর্জিত জ্ঞান খামার ব্যবস্থাপনায় কাজে লাগাতে পারছে। |
কার্যকর রয়েছে |
সেবা গ্রহীতাগণ ফলাফল পাচ্ছেন |
http://ebook-blri.org/ebook/home |
|
|
০৬. |
বিএলআরআই প্রশিক্ষণ জানালা (ডিজিটাল প্রশিক্ষণ সেবা), ফেব্রুয়ারি-২০২২ |
সেবা সহজীকরণের আওতায় বর্তমানে ধারণাটি বাস্তবায়নাধীন রয়েছে। এর অংশ হিসেবে পরীক্ষামূলকভাবে একটি সফটওয়্যার তৈরি করা হয়েছে যার মাধ্যমে খামারিগণ প্রশিক্ষণ বিষয়ে অবহিত হচ্ছেন। অচিরেই বিএলআরআই কর্তৃক পরিচালিত প্রশিক্ষণ কোর্সসমূহ সফটওয়্যারটিতে যুক্ত করা হবে। ধারণাটি সম্পূর্ণরূপে বাস্তবায়িত হলে খামারিগণ বিএলআরআই-এ না এসে অনলাইনের মাধ্যমে প্রশিক্ষণ বিষয়ক যাবতীয় তথ্য জানতে পারবেন এবং প্রশিক্ষণে অংশ নিতে পারবেন। |
কার্যকর রয়েছে |
সেবা গ্রহীতাগণ ফলাফল পাচ্ছেন |
http://elearning-blri.com/ |
|
|
০৭. |
বিএলআরআই এসএমএস গেটওয়ে, অক্টোবর’২০২০ |
জরুরী প্রয়োজনে দাপ্তরিক বার্তা বা নোটিশ প্রদান, কার্যাবলি সম্পর্কে অবহিতকরণ বা নোটিশ প্রদানের মাধ্যম হিসেবে বর্তমানে এসএমএস গেটওয়েটি ব্যবহৃত হচ্ছে। |
কার্যকর রয়েছে |
সেবা গ্রহীতাগণ ফলাফল পাচ্ছেন |
--- |
|
|
০৮. |
আইপি টেলিফোন সেবা, ফেব্রুয়ারি’২০২১ |
যোগাযোগের জন্য বিএলআরআই-এর মূল কেন্দ্রের কর্মকর্তাগণ অভ্যন্তরীনভাবে এবং মূল কেন্দ্রের সাথে সহজে যোগাযোগের মাধ্যম হিসেবে আঞ্চলিক কেন্দ্রর কর্মকর্তাগণ আইপি টেলিফোন ব্যবহার করছেন। |
কার্যকর রয়েছে |
সেবা গ্রহীতাগণ ফলাফল পাচ্ছেন |
--- |
|
|
০৯. |
TEEAL (The Essential Electronic Agricultural Library)- একটি ইলেকট্রনিক জার্নাল সেবা, অক্টেবর’২০১৯ |
গবেষণার প্রয়োজনে বিএলআরআই বিজ্ঞানীবৃন্দ ইলেকট্রনিক জার্নাল ডাটাবেজটি ব্যবহার করছেন। |
কার্যকর রয়েছে |
সেবা গ্রহীতাগণ ফলাফল পাচ্ছেন |
(কেবলমাত্র বিএলআরআই এর LAN ব্যবহার করে সেবা গ্রহণ করা যায়) |
|
|
১০ |
অনলাইন ছুটি ব্যবস্থাপনা, জুন’২০২৩ |
অনলাইন ছুটি ব্যবস্থাপনা একটি প্লাটফর্ম যেখান থেকে কর্মকর্তাগন অনলাইনে ছুটির আবেদন করতে পারবেন এবং এ সম্পর্কিত তথ্য জানতে পারবেন। |
কার্যকর রয়েছে |
সেবা গ্রহীতাগণ ফলাফল পাচ্ছেন |
home/login/ |
|
|
মেরিন ফিশারিজ একাডেমি, চট্টগ্রাম
নাগরিক ই-সেবাসমূহের তালিকা
ক্রঃ |
ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা্/ আইডিয়ার নাম (তারিখসহ) |
সেবা্/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ |
সেবা্/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না |
সেবার লিংক |
মন্তব্য |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
০১. |
ক্যাডেট ভর্তি সংক্রান্ত তথ্য প্রদান সেবা সহজিকরণ ও ডিজিটাইজ (৩০ ডিসেম্বর ২০২১) |
মোবাইল ফোনের মাধ্যমে সরাসরি প্রার্থীদের উক্ত সেবা প্রদান করা হচ্ছে। এছাড়াও ক্যাডেট ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য ও নির্দেশনা একাডেমির ওয়েব সাইট, ফেইসবুক পেইজ ও নির্বাচিত প্রার্থী বা অভিভাবকদের মোবাইল ফোনে কল ও এসএমএস এর মাধ্যমে প্রদান করা হচ্ছে। ডিজিটালাইজড এই সেবাটি ‘MFA Help Line’ হিসেবে নামকরণ করা হয়েছে। একটি মোবাইল নম্বর (শুধুমাত্র হেল্প লাইনের জন্য) 01557636857 সার্বক্ষণিক চালু করা হয়েছে। |
১০০% কার্যকর রয়েছে। |
হ্যাঁ।
|
https://mfacademy.gov.bd/site/page/a2a5b24d-5979-42bc-b1a9-bf908472d6bf/- |
- |
০২. |
MFA মোবাইল এ্যাপস্ (১৬ মার্চ ২০২২) |
মেরিন ফিশারিজ একাডেমির প্রশিক্ষণ ও দাপ্তরিক কার্যক্রম ডিজিটাইজেশন করা, ভেহিক্যাল ট্রেকিং, ডিজিটাল এটেন্ডেন্ট, প্রোগ্রাম লিস্ট, ক্যাডেট রেজাল্ট, ক্যাডেট’স DoS Number লিস্ট, Whats app হেল্প লাইন নাম্বার, ওয়েব মেইল, জেনারেল নোটিশ, ক্যাডেট একটিভিটিস ও ক্যাডেটদের অভিভাবকদের সাথে যোগাযোগের উদ্দেশ্যে MFA মোবাইল এ্যাপস্ প্রস্তুত করা হয়েছে। |
১০০% কার্যকর রয়েছে। |
হ্যাঁ।
|
https://play.google.com/store/apps/details?id=com.mfa.app
|
- |
০৩ |
Online Banking System for MFA Cadets (১৩ ফেব্রুয়ারি ২০২৩) |
মেরিন ফিশারিজ একাডেমির ক্যাডেটদের বাংলাদেশের যে কোন প্রান্ত হতে একাডেমির প্রাপ্ত কিস্তির টাকা অগ্রণী ব্যাংকের মাধ্যমে তাৎক্ষণিক জমাদান এবং প্রাপ্ত টাকা একাডেমিতে সংশ্লিষ্ট খাত অনুযায়ী বিভিক্তকরণসহ খাত অনুযায়ী ব্যয়করতঃ ক্যাডেটদের আর্থিক হিসাবের স্বচ্ছতা নিশ্চিতকরণ। |
১০০% কার্যকর রয়েছে। |
হ্যাঁ।
|
https://mfa-accounts.vercel.app/auth/signin |
- |
বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল
নাগরিক ই-সেবাসমূহের তালিকা
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
ক্রমিক নং |
ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা্/আইডিয়ার নাম (তারিখসহ) |
সেবা্/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ |
সেবা্/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না |
সেবার লিংক |
মন্তব্য |
০১. |
বিডিভেট হেল্পলাইন (মোবাইল এপস) (২০১৮-১৯) |
এই মোবাইল এপসটি ব্যবহার করে সেবা গ্রহীতাগণ সহজেই বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের যাবতীয় তথ্য সম্পর্কে অবহিত পারবেন। |
সেবাটি কার্যকর আছে |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন |
https://play.google.com/store/search?q=bd%20vet%20 helpline&c=apps&hl=en&gl=US |
|
০২. |
প্রত্যয়ন পত্র প্রদান (২০১৯-২০) |
এর ফলে রেজিস্টার্ড ভেটেরিনারি প্র্যাকটিশনারগণ কাউন্সিল হতে অনলাইনে (ই-মেইলে) আবেদনের মাধ্যমে দেশ বা বিদেশ থেকে প্রত্যয়নপত্র সহজেই পেয়ে থাকেন। |
সেবাটি কার্যকর আছে |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন |
---- |
|
০৩. |
ই-নথির মাধ্যমে রেজিস্ট্রেশন প্রদান (২০২০-২১) |
ই-নথির মাধ্যমে রেজিস্ট্রেশন নম্বর প্রদানের ফলে ভেটেরিনারি ডিগ্রীধারীরা খুব সহজেই ই-মেইলে তাদের রেজিস্ট্রেশন নম্বর পাচ্ছেন। |
সেবাটি কার্যকর আছে |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন |
---- |
|
০৪. |
ই-পেমেন্ট (২০২২-২৩) |
বাংলাদেশ ভেটেনিারি কাউন্সিলের সকল সেবামূল্য ই-পেমেন্ট এর মাধ্যমে প্রদানের ব্যবস্থা করায় সেবাগ্রহীতাদের টাকা পরিশোধের ভোগান্তি কমেছে। এছাড়া সেবামূল্য বাবদ প্রাপ্ত অর্থ ব্যাংকে জমা দেয়ার ভোগান্তিও কমেছে। দ্রুত সেবাপ্রদান সম্ভব হয়েছে এবং সেবাগ্রহীতাদের যাতায়াত ও অর্থের সাশ্রয় হয়েছে। |
সেবাটি কার্যকর আছে |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছেন |
বিকাশ পেমেন্ট (বিকাশ একাউন্ট নম্বর: ০১৩২৭ ১৪৬ ১৪৩ )
|
|
মৎস্য ও প্রাণিসম্পদ তথ্য দপ্তর
নাগরিক ই-সেবাসমূহের তালিকা
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
ক্রমিক নং |
ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা্/আইডিয়ার নাম (তারিখসহ) |
সেবা্/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ |
সেবা্/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না |
সেবার লিংক |
মন্তব্য |
০১. |
নিউজ পোর্টাল (মৎস্য ও প্রাণিসম্পদ সংবাদ) |
মৎস্য ও প্রাণিসম্পদ সেবা সম্পর্কিত বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম, উদ্ভাবন, প্রশিক্ষণ, জনসেবামূলক কার্যক্রম, প্রচার-প্রচারণামূলক কার্যক্রম এবং বিভিন্ন জাতীয় ও আন্তজার্তিক দিবসসহ উক্ত সেক্টরের যাবতীয় তথ্য সংবাদ আকারে প্রকাশ করার জন্য এটি একটি অনলাইন ভিত্তিক সংবাদ মাধ্যম। |
কার্যকর আছে |
হ্যাঁ |
Link: www.motshoprani.org |
২০২১সালে |
০২. |
ডিজিটাল ডিসপ্লে বোর্ড |
এটি একটি ইলেক্ট্রনিক ডিসপ্লে বোর্ড। যার মাধ্যমে মৎস্য ও প্রাণিসম্পদ সম্পর্কিত যাবতীয় তথ্য জনসম্মুখে ডিসপ্লে করা হয়ে থাকে। |
কার্যকর আছে |
হ্যাঁ |
-- |
২০২১ সালে |
০৩. |
অ্যাপস (মৎস্য ও প্রাণি তথ্য ভান্ডার) |
এটি একটি অ্যান্ড্রয়েড ভিত্তিক মোবাইল অ্যাপ্লিকেশন। এটি মৎস্য ও প্রাণিসম্পদ সম্পর্কিত যাবতীয় তথ্যের অনলাইন ডেটা সেন্টার। |
কার্যকর আছে |
হ্যাঁ |
Link: www.flid.org
|
২০২২ সালে |
০৪. |
অনলাইন ছুটি ব্যবস্থাপনা |
এটি ওয়েব এবং অ্যান্ড্রয়েড ভিত্তিক অনলাইন ছুটি ব্যবস্থাপনা সফটওয়্যার। |
কার্যকর আছে |
হ্যাঁ |
২০২৩ সালে |