Ministry of Fisheries And Livestock Government of the People's Republic of Bangladesh
Select menu
Text size A A A
Color C C C C
Last updated: 14th January 2020

Bio-data of Rawnak Mahmud, Secretary Ministry of Fisheries and Livestock


রওনক মাহমুদ, সচিব 
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়

বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডারের ৮ম ব্যাচের পেশাদার কর্মকর্তা জনাব রওনক মাহমুদ বাংলাদেশ সরকারের সচিব হিসেবে গত ৩১ ডিসেম্বর ২০১৯ খ্রি: তারিখ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে যোগদান করেন। তাঁর পূর্বে তিনি কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব এবং কারিগরী শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। মহাপরিচালক হিসেবে তিনি কারিগরি শিক্ষা অধিদপ্তরের মাঠপর্যায়ের কার্যক্রম শক্তিশালীকরণ, জনবল কাঠামো তৈরিসহ টেকসই কারিগরি শিক্ষাকে আধুনিকায়ন এবং কারিগরি শিক্ষা সংক্রান্ত বিষয়ে বিদ্যমান আইন, বিধি বাস্তবায়ন ও যুগোপযোগীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। কারিগরি ও মাদ্রাসা  শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব হিসেবে কারিগরি ও মাদ্রাসা শিক্ষার আধুনিকায়ন, মানোন্নয়ন ও যুগোপযোগীকরণে মূল্যবান অবদান রাখেন।

জনাব রওনক মাহমুদ চাকুরিজীবনের ১৮ বছরের অধিকাল মাঠ পর্যায়ে প্রশাসনের বিভিন্ন স্তরে সহকারী কমিশনার, উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটসহ উপজেলা ও জেলা পযায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে অধিষ্ঠিত থেকে সরকারের বিভিন্ন নীতি, পরিকল্পনা, কর্মসূচি ও ভিশন-২০২১ বাস্তবায়ন করেন। এছাড়া তিনি রপ্তানী উন্নয়ন ব্যুরো, ঢাকা সিটি কর্পোরেশন, এনজিও বিষয়ক ব্যুরো, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ে বিভিন্ন পদে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন।

সমগ্র চাকুরীজীবনে তিনি দেশে-বিদেশে নানা প্রশিক্ষণ, সভা, সেমিনার ও কর্মশালায় অংশ গ্রহণ করেছেন এবং  বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। লব্ধ জ্ঞান ও অভিজ্ঞতা তিনি আন্তরিকতার সাথে কর্মজীবনের বিভিন্ন ক্ষেত্রে প্রয়োগ করে থাকেন। চলমান বিশ্বের সাথে গতিশীল থাকতে পছন্দ করেন।

জনাব রওনক মাহমুদ ১৯৬২ সালের ২৬ অক্টোবর পটুয়াখালী জেলার বাউফল উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি (কৃষি) সম্মান ও মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। তিনি বিবাহিত এবং দুই পুত্র সন্তানের গর্বিত জনক।

 


Share with :

Facebook Facebook